ফরেক্স বিজনেসের জন্য সবচেয়ে ভাল ব্রকার কোনটি ?

ফরেক্স বিজনেসের জন্য সবচেয়ে ভাল ব্রকার কোনটি ?

এই প্রশ্নের উত্তর এক বাক্যে দেয়া সম্ভব নয়। সকল ব্রোকার নিজেকে ভালো বলে। আবার কোন একজন ট্রেডার কোন এক ব্রোকারে ট্রেড করছে, যতদিন পর্যন্ত ঐ ব্রোকার তার সাথে ঝামেলা না করছে ততদিন পর্যন্ত সে ঐ ব্রোকারকে ভালো বলবে। এর চেয়েও ভালো ব্রোকার হয়তো আছে কিন্ত তার জানা নাই।

সঠিক উত্তর সেই দিতে পারবে যার সকল ব্রোকারে ট্রেড করার অভিজ্ঞতা আছে। কিন্তু বাস্তবে সেটা সম্ভব নয়।  যে ট্রেডার যত বেশি ব্রোকারে ট্রেড করেছে সে আপনাকে তত বেশি সঠিক উত্তর দিতে পারবে।

মুলত: আপনাকেই খুজে বের করতে হবে কোন  ব্রোকারটি ভাল। ভাল ব্রোকার নির্বাচনে নিচের বৈশিষ্ট্য গুলো খেয়াল রাখতে হবে।

 

অনলাইন রিভিউ

একটা ব্রোকার যখন আপনার সাথে জালিয়াতি করবে এবং যখন কোন ভাবেই আপনি এর সমাধান করতে পারবেন না তখন নিশ্চই আপনি বসে থাকবেন না। অনলাইনে তাদের বিরুদ্ধে লিখবেন এবং অপরকে সতর্ক করবেন। ঠিক এভাবেই বিভিন্ন ব্রোকার দ্বারা যারা প্রতারিত বিভিন্ন সাইটে তাদের রিভিউ বা মতামত পাবেন। যত  সুযোগ সুবিধাই থাকুক আপনি নিশ্চই কোন জালিয়াত স্ক্যাম ব্রোকারে যোগ দিবেন না। গুগল সার্চ করে আপনি ব্রোকারের বিষয়ে মানুষের মতামত জানতে পারবেন। নিচের সাইট গুলো ব্রোকার বিষয়ে অনলাইন রিভিউয়ের জন্য বিখ্যাত-

ফরেক্স পিস আর্মি (FPA)

আর্ন ফরেক্স

রেগুলেশন: 

ব্রোকার নির্বাচনের আগে দেখে নিতে হবে ব্রোকারটি রেগুলেটেড কিনা।  আর রেগুলেটড হলে কাদের আন্ডারে রেগুলেটেড। এবং সেই প্রতিষ্ঠানের অবস্থা কি।

লেনদেন:

একটি ব্রোকারের সবচেয়ে গুরুত্বপূর্ন গুন হচ্ছে তার লেনদেন। যদি লেনদেন ভাল হয় তাহলে অন্য কোন দূর্বলতা থাকলেও ট্রেডাররা ঐ ব্রোকারকে পছন্দ করে। লেনদেন এর ক্ষেত্রে সবচেয়ে প্রশংশিত ব্রোকার হচ্ছে এক্সনেস। আর সবচেয়ে নাজেহালকারী ব্রোকার হচ্ছে ইন্সটাফরেক্স। কেননা ইন্সটাফরেক্স এর একজন ট্রেডারও বলতে পারবেন না যে তারা ব্যালেন্স উইথড্র করতে গিয়ে ভোগান্তির শিকার হননি।

কাস্টমার সার্ভিস:

ট্রেডারদের সাথে ব্রোকারের যোগাযোগটা অনেক বেশি গুরুত্বপূর্ন। তাই যে ব্রোকারের কাস্টমার সার্ভিস টা ভালো হওয়াটা খুব জরুরী। আরো ভালো হয় যদি বাংলাদেশে ঐ ব্রোকারের কোন অফিস বা প্রতিনিধি থাকে। বাংলাদেশে ঐভাবে কোন ব্রোকারের অফিস নেই। শোনা যায়, গুলশানে হট ফরেক্স এর অফিস আছে। আবার মগবাজারে ইন্সটাফরেক্স এর অফিস আছে বললেও তারা কোন ট্রেডারের সমস্যার সমাধান করতে পারেনা।

 

 

অসমাপ্ত (আরো লিখা হবে)

আপনার মতামত কমেন্টের ঘরে লিখুন