Sponsored

Federal Reserve System কি? এবং কেন?

আমেরিকান কেন্দ্রিয় ব্যাংকের নাম হচ্ছে Federal Reserve System. তবে সংক্ষেপে ফেড নামে ডাকতেই সবাই একে বেশি পছন্দ করেন। ফরেক্স ট্রেড করছেন দীর্ঘদিন ধরে অথচ ফেডের নাম শুনেন নি, এরকম মানুষ কমই পাওয়া যাবে।

মূলত তিনটি উদ্দেশ্যকে সামনে রেখে যুক্তরাষ্ট্র সরকার ফেড প্রতিষ্ঠা করে :
সর্বোচ্চ কর্মসংস্থান
মূল্য স্থিতিশীল রাখা ও
দীর্ঘমেয়াদী সুদের হারকে সহনীয় পর্যায়ে রাখা।
বিশ্বের আর সব দেশের কেন্দ্রিয় ব্যাংক এর সাথে ফেডের একটা মজার পার্থক্য হল, অন্য কেন্দ্রিয় ব্যাংকগুলো সরকারী মালিকানাধীন হলেও ফেডে সরকারি ও বেসরকারি, উভয় খাতেরই অংশীদারিত্ত আছে। আর তাই, শুধু সাধারণ জনগণ নয়, প্রাইভেট ব্যাংকগুলোর স্বার্থও ফেড দেখে থাকে। সেই যে বলা হয়ে থাকে, যুক্তরাষ্ট্রের প্রকৃত ক্ষমতা এখন আর জনগনের হাতে নেই, কর্পোরেট প্রতিষ্ঠানগুলোর হাতে চলে গেছে, তা বোধকরি মিথ্যা নয়। কারন, বেসরকারি ব্যাংকগুলোর ও অংশীদারিত্ব আছে, এমন কেন্দ্রিয় ব্যাংক বিশ্বে একটাই আছে, তা হচ্ছে ফেড।

তবে ফেড প্রতিষ্ঠার পেছনের ইতিহাস কিন্তু তেমন সুখকর নয়। যুক্তরাষ্ট্রের অর্থনীতিতে ঘটে যাওয়া বেশ কিছু গভীর সংকটজনক অর্থনৈতিক অবস্থার পরিপেক্ষিতেই ফেডের উৎপত্তি। এ নিয়ে না হয় আরেকদিন লিখব। তার আগে দেখে নেয়া যাক কারা আছেন যুক্তরাষ্ট্রের এই কেন্দ্রিয় ব্যাংকের পরিচালনা পরিষদেঃ

কারা পরিচালনা করে যুক্তরাষ্ট্রের এই কেন্দ্রিয় ব্যাংকে?

ফেড গঠন প্রণালীতে রয়েছে বিভিন্ন কমিটি (বোর্ড অফ গভর্নর’স, এফওএমসি), যুক্তরাষ্ট্রের ১২ টি আঞ্চলিক ফেডারেল রিজার্ভ ব্যাংক, অসংখ্য বেসরকারি ব্যাঙ্ক ও বিভিন্ন উপদেষ্টা কাউন্সিল।

বোর্ড অফ গভর্নর’স

ফেডের মূল পরিচালনা পর্ষদ হচ্ছে ফেডারের রিজার্ভ বোর্ড অফ গভর্নর’স। সাত সদস্য বিশিষ্ট এই বোর্ডের সবাই যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট কতৃক নিয়োগপ্রাপ্ত। ফেডের প্রেসিডেন্ট ও ভাইস প্রেসিডেন্ট কে হবেন তাও যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ঠিক করে দেন, যদিও এর জন্য সিনেটের অনুমোদন প্রয়োজন হয়। প্রতিবার ২ বছর করে একজন সদস্য সর্বোচ্চ ১৪ বছর বোর্ড অফ গভর্নর’স এ থাকতে পারেন।

তবে প্রেসিডেন্ট কত্রিক নিয়োগপ্রাপ্ত হলেও ফেডের প্রেসিডেন্ট তার নেয়া সিদ্ধান্তের ব্যাপারে সম্পূর্ণ স্বাধীন।

বোর্ড অফ গভর্নর’স এর কাজ কি?

আগেই বলা হয়েছে যে, বোর্ড অফ গভর্নর’স হচ্ছে ফেডের মূল পরিচালনা পর্ষদ। তাই বিশাল দায়িত্ব তাদের উপর। সাধারণভাবে ফেডের সকল কার্যক্রম ও যুক্তরাষ্ট্রের ব্যাংকিং সিস্টেম তদারকি ও নিয়ন্ত্রন করা এই বোর্ডের দায়িত্ব। এছারাও এই বোর্ডের সকল সদস্য এফওএমসি কমিটিতে রয়েছেন এবং দেশের আর্থিক নীতি কি হবে, তা তারাই নির্ধারণ করে থাকেন।

বোর্ড অফ গভর্নর’স সম্পর্কে তো জানলেন। এর বাইরেও ফেডের একটি শক্তিশালী কমিটি হচ্ছে এফওএমসি (FOMC)।

এফওএমসি (FOMC)

এফওএমসি (FOMC) বা ফেডারেল ওপেন মার্কেট কমিটি হচ্ছে ফেডের আরেকটি শক্তিশালী কমিটি। মোট বার জন সদস্য নিয়ে এই কমিটি গথিত। ফেডের বোর্ড অফ গভর্নর’স এর সাতজন সদস্যই রয়েছেন এই কমিটিতে। বাকি পাঁচজন সদস্য নির্বাচিত হন যুক্তরাষ্ট্রের ১২ টি ফেডারেল রিজার্ভ ব্যাংকের প্রেসিডেন্টদের মধ্যে থেকে। নিউইয়র্কের ফেডারেল রিজার্ভ ব্যাংকের প্রেসিডেন্ট সবসময়ই থাকেন এই কমিটিতে, বাকি ১১ টি ব্যাংকের প্রেসিডেন্টদের মধ্যে থেকে ৪ জন পর্যায়ক্রমে প্রতি বছর কমিটিতে দায়িত্ব পালন করেন।

কমিটির কাজ

এফওএমসি কমিটি প্রতি বছর সাধারণত ৮ বার বৈঠকে বসে প্রতি ৫ থেকে ৮ সপ্তাহ অন্তর অন্তর। নানা বিধ কারনেই ফরেক্স ট্রেডারদের কাছে এফওএমসি মিটিং অত্যন্ত গুরুত্বপূর্ণ।