Fibonacci এর ইতিহাস ও শিক্ষা

Fibonacci এর সংক্ষিপ্ত পরিচিতি :

আমরা যারা উচ্চতর গণিতিক বিষয়ে কম-বেশী পড়াশোনা করেছি কিংবা, ফরেক্স ট্রেডিং ব্যবসার সাথে জড়িত তাদের প্রায় সবাই “Fibonacci” শব্দটির সাথে পরিচিত । প্রকৃতপক্ষে, “Fibonacci” হচ্ছে একজন বিখ্যাত গণিতবিদের নাম, তার জন্ম-স্থান হচ্ছে ইউরোপের ইটালীতে, পুরো নাম “Leonardo Pisano (Fibonacci)” এবং জীবনকাল ১১৭০ সন হতে ১২৫০ সন ।

ছবি পোস্ট করা হয়েছে

এই বিখ্যাত গণিতবিদের একটা যুগান্তকারী গাণিতিক ধারা / সিরিজ বিগত ৮০০ বছর ধরে বিজ্ঞানী, চিকিৎসক, ইঞ্জিনিয়ার, ব্যবসায়ী, কৃষিবিদসহ বিভিন্ন পেশার গবেষকদের নিকট গবেষণার একটি শক্তিশালী হাতিয়ার হিসেবে ব্যবহৃত হয়ে আসছে, যা “Fibonacci Series” নামে পরিচিত । ফরেক্স ট্রেডিং এ Fibonacci ধারা/সিরিজ কেন এবং কিভাবে ব্যবহৃত হয়, তা জানার আগে সংক্ষেপে Fibonacci ধারা/সিরিজ সম্পর্কে কিছু জেনে নেই ।

Fibonacci ধারা/সিরিজের প্রচলন :

Fibonacci এর জন্ম ইউরোপের ইটালীতে হলেও তার বাবা একজন উচ্চপদস্থ রাষ্ট্রীয় দূত হওয়ার কারণে বাবার সাথে Fibonacci পৃথিবীর বিভিন্ন দেশ ভ্রমণ করেন এবং সেই সমস্ত দেশে গণিতের ব্যাপক লাভজনক ব্যবহার তিনি প্রত্যক্ষ করেন । প্রায় ১২০০ সালের দিকে Fibonacci তার সমস্ত ভ্রমণ শেষ করে দেশে ফিরে যান এবং গণিতের সেই সকল লাভজনক ব্যবহারের উপর বেশ কয়েকটি মূল্যবান বই রচনা করেন, তন্মধ্যে একটি বইয়ের নাম ছিল “Liber Abbaci”, এই বইয়ের তৃতীয় খন্ডে তিনি পাঠকদের উদ্দেশ্যে একটা গাণিতিক প্রশ্ন উপস্থাপন করেন, প্রশ্নটি ছিল এই রকম –

“ধরা যাক, একজন ব্যক্তি একটা দেয়াল-ঘেরা স্থানে এক জোড়া শিশু খরগোশ লালন-পালনের উদ্দেশ্যে রেখে দিল, তাহলে প্রতি বছর কত জোড়া করে খরগোশ ঐ প্রারম্ভিক এক জোড়া থেকে উৎপাদিত হবে, ধরে নেওয়া যায় যে, প্রতি মাসে প্রতি জোড়া খরগোশ এক জোড়া করে নতুন খরগোশ উৎপাদন করবে এবং প্রত্যেক নতুন জোড়া খরগোশ পরবর্তী মাস থেকে এক জোড়া করে নতুন খরগোশ উৎপাদনে করবে ?”

এই প্রশ্নের উত্তর নির্ণয় করতে বলা হয়েছিল যে, এই গাণিতিক ধারাটি ( ১, ১, ২, ৩, ৫, ৮, ১৩, ২১, ৩৪, ৫৫, ৮৯, . . . . . ) ব্যবহার করতে যেখানে প্রতিটি সংখ্যা আগের দুইটি সংখ্যার যোগফল হিসেবে নির্ণয় করা হয়েছে । উল্লেখ্য যে, আমাদের দেশে ফার্মের মুরগীর মত বিশ্বের অনেক দেশেই আমিষের চাহিদা মেটাতে ফার্ম-হাউসে ব্যাপক ভাবে খরগোশ লালন-পালন করা হয় ।

ছবি পোস্ট করা হয়েছে

আমরা উপরে যে গাণিতিক ধারাটি প্রত্যক্ষ করলাম অর্থাৎ, ১, ১, ২, ৩, ৫, ৮, ১৩, ২১, ৩৪, ৫৫, ৮৯, ১৪৪, . . . . . এটিই হচ্ছে সেই বিখ্যাত Fibonacci ধারা/সিরিজ, এই সিরিজটি ভালভাবে লক্ষ্য করা দেখা যাবে প্রথম সংখ্যাটি বাদ দিলে প্রতিটি সংখ্যা আগের দুইটা সংখ্যার যোগফল, যেমন, (০+১=), (১+১=), (১+২=), (২+৩=), (৩+৫=), (৫+৮=১৩), (৮+১৩=২১), (১৩+২১=৩৪), (২১+৩৪=৫৫), (৩৪+৫৫=৮৯), (৫৫+৮৯=১৪৪), . . . . . প্রভৃতি ।

প্রকৃতিতে Fibonacci ধারা/সিরিজের উদাহরণ :

প্রকৃতপক্ষে, Fibonacci ধারা/সিরিজের ব্যবহার শুধুমাত্র খরগোশ কিংবা, গরু-ছাগলের সংখ্যার মধ্যেই সীমাবদ্ধ নয়, বরং প্রকৃতিতে এই ধারা /সিরিজের ব্যবহার ব্যাপক ভাবে ছড়িয়ে আছে, নীচের দুইটি উদাহরন থেকে আমরা তা বুঝতে পারি ।

ছবি পোস্ট করা হয়েছে

উপরের চিত্রটি থেকে আমরা দেখতে পাই যে, গাছের ডালপালা (Branches) ক্রমান্বয়ে উপরের দিকে যে সংখ্যা/ধারা/সিরিজ অনুসরণ করে বৃদ্ধি পেতে থাকে তা মূলতঃ হুবহু Fibonacci ধারা/সিরিজের অনুলিপি ।

ছবি পোস্ট করা হয়েছে

অনুরূপভাবে, উপরের চিত্রটি থেকে আমরা দেখতে পাই যে, গাছের পাতা (Leaves) ক্রমান্বয়ে উপরের দিকে যে সংখ্যা/ধারা/সিরিজ অনুসরণ করে বৃদ্ধি পেতে থাকে তাও মূলতঃ হুবহু Fibonacci ধারা/সিরিজের অনুলিপি ।

Fibonacci ধারা/সিরিজের বৈশিষ্ট্য (গুণ) :

আপাত দৃষ্টিতে Fibonacci ধারা/সিরিজকে খুবই সাধারণ একটি গাণিতিক ধারা মনে হলেও এটি প্রকৃতপক্ষে একটি অত্যন্ত তাৎপর্যপূর্ণ একটি গাণিতিক ধারা/সিরিজ । এই Fibonacci ধারা বা সিরিজের মূল বৈশিষ্ট্য (গুণ) লুকিয়ে রয়েছে এই ধারার সংখ্যাগুলোর মধ্যে আনুপাতিক হারে বৃদ্ধি এবং হ্রাসের মধ্যে, নীচে সংক্ষেপে এর উদাহরণ দেওয়া হল ।

ছবি পোস্ট করা হয়েছে

আমরা উপরের ভাগফলগুলোর দিকে লক্ষ্য করে অনুধাবন করতে পারি যে, Fibonacci ধারার সংখ্যাগুলো ঐ ধারার আগের এবং পরের সংখ্যাগুলো থেকে একটি নির্দিষ্ট অনুপাতে বৃদ্ধি পেয়েছে এবং হ্রাস পেয়েছে । অনুরূপভাবে, আমরা Fibonacci ধারার সংখ্যাগুলোকে ঐ ধারার এক ধাপ আগের এবং এক ধাপ পরের সংখ্যা দ্বারা ভাগ করে দেখতে পাই –

ছবি পোস্ট করা হয়েছে

সুতরাং, আমরা একই ভাবে উপরের ভাগফলগুলো থেকে অনুধাবন করতে পারি যে, Fibonacci ধারার সংখ্যাগুলোর মধ্যে বিশেষ আনুপাতিক সম্পর্ক বিদ্যমান রয়েছে । আমরা যদি Fibonacci অনুপাতগুলোকে নীচের Table এর মত করে ধারাবাহিক ভাবে লিখে যাই তাহলে দেখা যাবে যে,Fibonacci ধারার সংখ্যাগুলো বৃদ্ধির সাথে সাথে অনুপাতগুলো নির্দিষ্ট মানের মধ্যে সীমাবদ্ধ হয়ে গেছে ।

ছবি পোস্ট করা হয়েছে

আমরা এই ভাবে Fibonacci ধারার সংখ্যাগুলোর মধ্যে বিদ্যমান অনুপাতগুলো নির্ণয় করে যে সকল মান পাই সেগুলো হলো ০.২৩৬, ০.৩৮২, ০.৬১৮, ১.০০০, ১.৬১৮, ২.৬১৮, ৪.২৩৬, . . . . , প্রভৃতি । তবে Fibonacci অনুপাতগুলোর মধ্যে আরও কিছু অনুপাত যোগ করা হয়েছে, যেমন,উদাহরন হিসেবে ০.৫০০ এর কথা বলা যেতে পারে, এই ০.৫০০ অনুপাতটি নির্ণয় করা হয়েছে মূলতঃ দুইটি মূল অনুপাত ০.৩৮২ এবং ০.৬১৮ এর সরল গড় নির্ণয় করে । আর এই সমস্ত গড় নির্ণয়ের মূল কারণ হল এই যে, এই গড়গুলোও Fibonacci অনুপাত হিসেবে বাস্তবে ভাল কাজ করে ।

উপরে লিখিত Fibonacci ধারার সংখ্যাগুলোর মধ্যে বিদ্যমান অনুপাতগুলোকে কাজে লাগিয়ে ফরেক্স/স্টক ট্রেডিং এ মার্কেটের সম্ভাব্য পরবর্তী অবস্থান সম্পর্কে Forecast করা হয় (আনুমানিক ভবিষ্যত মূল্য নির্ধারণ করা হয়) এবং সেই অনুযায়ী Buy এবং Sell এর সিদ্ধান্ত গ্রহন করা হয় । এই উদ্দেশ্যে কয়েকটি অনুপাতকে Fibonacci Retracement এর জন্য এবং কয়েকটি অনুপাতকে Fibonacci Extension এর জন্য ব্যবহার করা হয় । উল্লেখ্য যে, Fibonacci Extensionএর অনুপাতগুলোকে Fibonacci Projectionএর মান নির্ধারণের জন্য ব্যবহার করা হয় 

ছবি পোস্ট করা হয়েছে

Fibonacci Golden Mean / Ratio :

Fibonacci অনুপাতগুলোর মধ্যে 0.618 এবং 1.618 হচ্ছে একটি আরেকটির বিপরীত অর্থাৎ, উভয়ের গুনফল হচ্ছে 1, এই 0.618 এবং 1.618 অনুপাত দুইটাকে Fibonacci Golden Mean / Ratio বলা হয় । প্রাকৃতিকভাবে এই অনুপাত দুইটা সবচেয়ে বেশী ব্যবহৃত হয়, অর্থাৎ,এই দুইটি অনুপাতে কোন বস্তুর হ্রাস এবং বৃদ্ধি বেশী ঘটে থাকে ।

ছবি পোস্ট করা হয়েছে

তবে অন্যান্য Fibonacci অনুপাতগুলোকেও (যেমন, 0.382, 2.618, . . . প্রভৃতি) অনেক বিশেষজ্ঞ Golden Mean / Ratio বলে থাকেন যেহেতু Fibonacci ধারার পরবর্তী বা, পূর্ববর্তী সংখ্যাগুলোকে ঐ ধারার একধাপ/দুইধাপ পূর্ববর্তী বা, পরবর্তী সংখ্যা দ্বারা ভাগ করলে বারংবার একই অনুপাত পাওয়া যায় ।

Fibonacci অনুপাতগুলোর সাথে মানব জাতির সম্পর্ক :

শুধুমাত্র Fibonacci সংখ্যা নয়, বরং Fibonacci অনুপাতগুলোর সাথেও প্রকৃতির বহু ক্ষেত্র তথা মানুষের নিবিড় সম্পর্ক বিদ্যমান রয়েছে । আমরা যদি একজন গড় উচ্চতার মানুষের শরীরের বিভিন্ন অঙ্গের সাথে সম্পূর্ণ শরীরের তুলনা করি, তাহলে দেখতে পাবো যে, Fibonacci অনুপাতগুলো দ্বারা একজন গড় উচ্চতার মানুষের গাঠনিক কাঠামোর বর্ণনা দেওয়া সম্ভব ।

ছবি পোস্ট করা হয়েছে

Fibonacci অনুপাতগুলোকে শুধুমাত্র মানুষের দৈহিক গঠনেই নয়, বরং মানুষের পারস্পরিক লেনদেন, ব্যাকিং কার্যক্রম, স্টক মার্কেট, ইত্যাদি ক্ষেত্রে পরিলক্ষিত হয়, আর এই কারণেই ফরেক্স ট্রেডিং মার্কেটে Fibonacci ফর্মূলার ব্যাপক প্রয়োগ দেখা যায় ।

Retracement দ্বারা কি বোঝানো হয় ?

ইংরেজীতে Retrace শব্দটির অর্থ হচ্ছে “ফিরে যাওয়া”, অর্থাৎ, যেখান থেকে কোন বস্তুর আগমন ঘটে, সেখানেই ফিরে যাওয়াকে Retrace বলা হয় । অতএব Retracement মানে হচ্ছে ফিরে যাওয়ার কাজ (প্রত্যাবর্তন) ।

কোন ট্রেডিং মার্কেট যখন নীচের দিক থেকে উঠে উপরের দিকে Uptrend এ চলতে থাকে তখন মার্কেট একেবারে খাঁড়া উপরের দিকে উঠে যায় না, বরং উত্থানের সময় মার্কেট বারংবার কিছুটা করে নীচের দিকে ফিরে আসে এবং তারপর আবার উপরে উঠা অব্যাহত রাখে, মার্কেটের উত্থানের সময় এভাবে বারংবার নীচে ফিরে আসাকে Retracement বলা হয়, আমরা নীচের Figure টি লক্ষ্য করি ।

ছবি পোস্ট করা হয়েছে

উপরের Figure টি লক্ষ্য করলে আমরা বুঝতে পারবো যে, মার্কেট Uptrend এ চলার সময় B পয়েন্ট থেকে কিছু পরিমাণে হ্রাস পেয়ে C পয়েন্টে ফিরে আসার পর পুনরায় Uptrend এর পথে চলা অব্যাহত রেখেছে, Uptrend এ চলার পথে এই ভাবে Downtrend এর দিকে ফিরে আসাকেRetracement বলা হয় ।

অনুরূপভাবে, কোন ট্রেডিং মার্কেট যখন উপরের দিক থেকে নেমে নীচের দিকে Downtrend এ চলতে থাকে তখন মার্কেট একেবারে খাঁড়া নীচের দিকে নেমে যায় না, বরং পতনের সময় মার্কেট বারংবার কিছুটা করে উপরের দিকে ফিরে যায় এবং তারপর আবার নীচে নামা অব্যাহত রাখে, মার্কেটের পতনের সময় এভাবে বারংবার উপরে ফিরে যাওয়াকে Retracement বলা হয়, আমরা নীচের Figure টি লক্ষ্য করি ।

ছবি পোস্ট করা হয়েছে

উপরের Figure টি লক্ষ্য করলে আমরা বুঝতে পারবো যে, মার্কেট Downtrend এ চলার সময় B পয়েন্ট থেকে কিছু পরিমাণে বৃদ্ধি পেয়ে C পয়েন্টে ফিরে যাওয়ার পর পুনরায় Downtrend এর পথে চলা অব্যাহত রেখেছে, Downtrend এ চলার পথে এই ভাবে Uptrend এর দিকে ফিরে যাওয়াকে Retracement বলা হয় ।

Fibonacci Retracement এর ফর্মূলাতে Retracement এর অনুপাত প্রয়োগ করে Uptrend এবং Downtrend উভয় মার্কেটের ক্ষেত্রেই পয়েন্টের অবস্থান সম্পর্কে আনুমানিক ধারণা তৈরী করা যায় ।

Extension দ্বারা কি বোঝানো হয় 

ইংরেজীতে Extension শব্দটির অর্থ হচ্ছে “বর্ধিতকরণ”, অর্থাৎ, কোন বস্তু কিংবা, কোন কাজকে বৃদ্ধি করাকেই Extension বলা হয় ।

আমরা ইতিপূর্বে দেখেছি যে, কোন ট্রেডিং মার্কেট যখন Uptrend এ চলতে থাকে তখন Retracement এর কারণে কিছুটা নেমে মার্কেট আবার উর্ধবমুখী হয় এবং এই Retracement এর পরিমাণ যদি 100.0% এর বেশী হয় তখন একে Extension বলা হয়, নীচের Figure টি লক্ষ্য করি ।

ছবি পোস্ট করা হয়েছে

উপরের Figure টি লক্ষ্য করলে আমরা বুঝতে পারবো যে, মার্কেট Uptrend এ চলার সময় B পয়েন্ট থেকে AB এর পরিমাণের (100.0%) অপেক্ষা অধিক পরিমাণ হ্রাস পেয়ে C পয়েন্টে ফিরে এসেছে এবং অতঃপর পুনরায় Uptrend এর পথে চলা অব্যাহত রেখেছে, Uptrend এ চলার পথে এই ভাবে 100.0% এর চেয়ে বেশী Downtrend এর দিকে ফিরে আসাকে Extension বলা হয় ।

অনুরূপভাবে, কোন ট্রেডিং মার্কেট যখন Downtrend এ চলতে থাকে তখন Retracement এর কারণে কিছুটা উঠে মার্কেট আবার নিম্নমুখী হয় এবং এই Retracement এর পরিমাণ যদি 100.0% এর বেশী হয় তখন একে Extension বলা হয়, নীচের Figure টি লক্ষ্য করি ।

ছবি পোস্ট করা হয়েছে

উপরের Figure টি লক্ষ্য করলে আমরা বুঝতে পারবো যে, মার্কেট Downtrend এ চলার সময় B পয়েন্ট থেকে AB এর পরিমাণের (100.0%) অপেক্ষা অধিক পরিমাণ বৃদ্ধি পেয়ে C পয়েন্টে ফিরে গিয়েছে এবং অতঃপর পুনরায় Downtrend এর পথে চলা অব্যাহত রেখেছে, Downtrend এ চলার পথে এই ভাবে 100.0% এর চেয়ে বেশী Uptrend এর দিকে ফিরে যাওয়াকে Extension বলা হয় ।

Fibonacci Retracement এর ফর্মূলাতে Extension এর অনুপাত প্রয়োগ করে Uptrend এবং Downtrend উভয় মার্কেটের ক্ষেত্রেই পয়েন্টের অবস্থান সম্পর্কে আনুমানিক ধারণা তৈরী করা যায় ।

Projection দ্বারা কি বোঝানো হয় 

ইংরেজীতে Projection শব্দটির অর্থ হচ্ছে “নিরীক্ষাপূর্বক অনুমানকরণ”, অর্থাৎ, কোন বস্তুর ভবিষ্যত মান অথবা, মূল্যকে হিসাব নিরীক্ষণের মাধ্যমে অনুমান (নির্ণয়) করাকেই Projection বলা হয় ।

কোন ট্রেডিং মার্কেট যখন Uptrend এর দিকে চলতে থাকে তখন স্বাভাবিক নিয়ম অনুযায়ী Retracement এর কারণে কিছুটা হ্রাস পেয়ে মার্কেট আবার উর্ধবমুখী হয়, কিন্তু Retracement এর পরে মার্কেট কতটুকু Uptrend এ যেতে পারে তা হিসাব নিকাশ করে অনুমান করা হয় এবং এই বিজ্ঞান-ভিত্তিক অনুমান করার কাজটিকেই Projection বলা হয়, নীচের Figure টি লক্ষ্য করি ।

ছবি পোস্ট করা হয়েছে

উপরের Figure টি লক্ষ্য করলে আমরা দেখতে পাই যে, মার্কেট Uptrend এ যাচ্ছে এবং Retracement এর কারণে C পয়েন্টে নেমে এসে মার্কেট আবার উর্ধবমুখী হয়েছে এবং D পয়েন্ট পর্যন্ত উপরে চলে গিয়েছে । এভাবে C পয়েন্ট থেকে D পয়েন্টে চলে যাওয়ার পরিমাণ নির্ধারণের কাজটিকেই Projection বলা হয় ।

অনুরূপভাবে, কোন ট্রেডিং মার্কেট যখন Downtrend এর দিকে চলতে থাকে তখন স্বাভাবিক নিয়ম অনুযায়ী Retracement এর কারণে কিছুটা বৃদ্ধি পেয়ে মার্কেট আবার নিম্নমুখী হয়, কিন্তু Retracement এর পরে মার্কেট কতটুকু Downtrend এ যেতে পারে তা হিসাব নিকাশ করে অনুমান করা হয় এবং এই বিজ্ঞান-ভিত্তিক অনুমান করার কাজটিকেই Projection বলা হয়, নীচের Figure টি লক্ষ্য করি ।

ছবি পোস্ট করা হয়েছে

উপরের Figure টি লক্ষ্য করলে আমরা দেখতে পাই যে, মার্কেট Downtrend এ যাচ্ছে এবং Retracement এর কারণে C পয়েন্ট পর্যন্ত উঠে মার্কেট আবার নিম্নমুখী হয়েছে এবং D পয়েন্ট পর্যন্ত নেমে চলে এসেছে । এভাবে C পয়েন্ট থেকে D পয়েন্টে চলে আসার পরিমাণ নির্ধারণের কাজটিকেই Projection বলা হয় ।

Fibonacci Projection এর ফর্মূলাতে Extension এর অনুপাত প্রয়োগ করে Uptrend এবং Downtrend উভয় মার্কেটের ক্ষেত্রেই পয়েন্টের অবস্থান সম্পর্কে আনুমানিক ধারণা তৈরী করা যায় ।

ফরেক্স ট্রেডিং এ Fibonacci Retracement পয়েন্ট নির্ণয়ের যৌক্তিকতা :

ফরেক্স ট্রেডিং এ Fibonacci Retracement পয়েন্ট যে সকল কারণে নির্ণয় করা প্রয়োজন তা নীচে প্রকাশ করা হলো –

() ফরেক্স ট্রেডিং এ ট্রেডারদের মূল লক্ষ্য থাকে নির্ভরযোগ্য Support এবং Resistance লেভেল খুঁজে বের করা, যেহেতু ঐ দুই লেভেলেই নির্ভরযোগ্য ভাবে Buy Entry এবং Sell Entry প্রদান করা যায় । অভিজ্ঞ ট্রেডাররা সাধারণত Uptrend এবং Downtrend মার্কেটেRetracement পয়েন্টকে যথাক্রমে অস্থায়ী Support এবং অস্থায়ী Resistance হিসেবে ব্যবহার করে থাকেন এবং ঐ দুই পয়েন্টে যথাক্রমে Buy Entry এবং Sell Entry প্রদান করে থাকেন ।

ছবি পোস্ট করা হয়েছে

() সমগ্র বিশ্বে যখন একযোগে ট্রেড চলতে থাকে, তখন লক্ষ-লক্ষ ট্রেডার Fibonacci টুলস ব্যবহার করে Uptrend এবং Downtrend মার্কেটের Retracement পয়েন্ট নির্ণয় করে ঐ পয়েন্টে একযোগে Buy Entry এবং Sell Entry প্রদান করে থাকেন এবং অত্যধিক Buy Entry এবং Sell Entry এর চাপে স্বাভাবিক নিয়মেই Uptrend এবং Downtrend মার্কেটে Retracement পয়েন্টের পরে দাম বৃদ্ধি এবং হ্রাস পাওয়া শুরু হয়ে যায়, ফলে Uptrend এবং Downtrend মার্কেটের Retracement পয়েন্ট তখন নির্ভরযোগ্য Support এবংResistance হিসেবে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে ।

() সাধারণ ভাবে ট্রেডাররা Uptrend মার্কেটে Retracement পয়েন্টের কিছু নীচে এবং Downtrend মার্কেটের Retracement পয়েন্টের কিছু উপরে Stop Loss সেট করে থাকেন । তবে, ট্রেডাররা Uptrend মার্কেটে Retracement পয়েন্টের চেয়ে কিছু উঁচুতে Buy Entry এবং Downtrend মার্কেটে Retracement পয়েন্টের চেয়ে কিছু নীচুতে Sell Entry প্রদান করলে, ট্রেডাররা Retracement পয়েন্টকে তখন Stop Loss সেট করার জন্য ব্যবহার করে থাকেন ।

ফরেক্স ট্রেডিং এ Fibonacci Extension পয়েন্ট নির্ণয়ের যৌক্তিকতা 

আমরা জানি যে, Fibonacci Retracemnent এরই এক বিশেষ রূপ হচ্ছে Fibonacci Extension, কারণ, Fibonacci Retracement এর পরিমাণ 100.0% এর বেশী হলেই Fibonacci Retracement কে Fibonacci Extension বলা হয় । এছাড়া Fibonacci Retracement এর ফর্মূলা অথবা, টুল দিয়েই Fibonacci Extension এর মান নির্ণয় করা যায় । Fibonacci Extension এর মান নির্ণয় করার জন্য Fibonacci Retracement এর ফর্মূলাতে Fibonacci Extension এর অনুপাত ব্যতীত অন্য কোন ফর্মূলা কিংবা, টুলের প্রয়োজন হয় না । কিন্তু তারপরেও কিছু বিশেষ কারণে Fibonacci Extension পয়েন্টের মান নির্ণয় করাটা জরুরী এবং তার কারণ নীচে উল্লেখ করা হল —

(১) সাধারণ ভাবে Fibonacci Extension পয়েন্টে Uptrend মার্কেটের ক্ষেত্রে শক্তিশালী Support লেভেল এবং Downtrend মার্কেটের ক্ষেত্রে শক্তিশালী Resistance লেভেলের আবির্ভাব ঘটে থাকে ।

(২) যেহেতু Retracement এর পরিমাণ অপেক্ষা Extension এর পরিমাণ বেশী হয়ে থাকে সেহেতু অনেক ট্রেডারই বাস্তব-ক্ষেত্রে Fibonacci Extension পয়েন্টকে Take Profit পয়েন্ট হিসেবে ব্যবহার করে থাকেন । অনেক ক্ষেত্রে Fibonacci Extension পয়েন্টের মান দিয়েFibonacci Projection পয়েন্টের মানকে যাচাই করা হয়, অর্থাৎ, উভয় মানকে ব্যবহার করে নির্ভরযোগ্য Projection পয়েন্ট নির্ণয় করা হয় ।

ছবি পোস্ট করা হয়েছে

ফরেক্স ট্রেডিং এ Fibonacci Projection পয়েন্ট নির্ণয়ের যৌক্তিকতা :

ফরেক্স ট্রেডিং এ Fibonacci Projection পয়েন্ট যে সকল কারণে নির্ণয় করা প্রয়োজন তা নীচে প্রকাশ করা হলো –

() সাধারণত ট্রেডাররা Uptrend এবং Downtrend মার্কেটের Retracement পয়েন্টে Buy Entry এবং Sell Entry প্রদান করার পর Fibonacci Projection Tool ব্যবহার করে Projection পয়েন্ট নির্ণয় করে ঐ পয়েন্টটিকে Take Profit এর জন্য ব্যবহার করে থাকেন ।

ছবি পোস্ট করা হয়েছে

() যেহেতু সমগ্র বিশ্বে অসংখ্য ট্রেডার Fibonacci Projection পয়েন্টকে Take Profit এর জন্য একযোগে ব্যবহার করেন সেহেতু Fibonacci Projection পয়েন্টে সাধারণত Reversal Trend এর আবির্ভাব ঘটে ।

Swing Low এবংSwing Highবলতে কি বোঝায় ?

যখন কোন Candlestick এর Low এর মান, ঐ Candlestick এর আগের এবং পরের Candlestick এর Low এর মান অপেক্ষা কম থাকে তখন ঐ Candlestick এর Low এর মানটিকেই Swing Low বলা হয়, নীচের ছবিতে Swing Low কে চিহ্নিত করা হয়েছে ।

ছবি পোস্ট করা হয়েছে

অনুরূপভাবে, যখন কোন Candlestick এর High এর মান, ঐ Candlestick এর আগের এবং পরের Candlestick এর High এর মান অপেক্ষা বেশী থাকে তখন ঐ Candlestick এর High এর মানটিকেই Swing High বলা হয়, নীচের ছবিতে Swing High কে চিহ্নিত করা হয়েছে ।

ছবি পোস্ট করা হয়েছে

নির্ভূলভাবে Fibonacci Retracement পয়েন্ট, Fibonacci Extension পয়েন্ট এবং Fibonacci Projection পয়েন্ট নির্ণয়ের জন্য সঠিক Swing High পয়েন্ট এবং সঠিক Swing Low পয়েন্টকে চিহ্নিত করা একান্তই জরুরী ।

লেখক: নাসিম

সুত্র: বিডিপিপস