Sponsored

Trailing Stop

ট্রেইলিং স্টপ হল এক কথায় পরিবর্তনশীল (Mobile) স্টপ লস । আপনি যখন সাধারণ স্টপ লস ব্যবহার করবেন তখন সেটা একটা নির্দিষ্ট প্রাইসে ফিক্সড হয়ে যাবে এবং ট্রেডিং প্রাইস যতক্ষণ ঐ প্রাইসে না পৌঁছাবে ততক্ষণ আপনার ট্রেড লসে ক্লোজ হবে না । ধরেন আপনি ১.৫০০০ তে বাই দিলেন আর স্টপ লস দিলেন ১০০ পিপ নীচে ১.৪৯০০ আর টেক প্রফিট দিলেন ২০০ পিপ উপরে ১.৫২০০ তে । এখন আপনার ট্রেডিং প্রাইস যদি ১.৫১৫০ তে গিয়ে আবার ১.৪৯০০ এ চলে আসে তাহলে কিন্তু আপনার ট্রেড লসে ক্লোজ হয়ে যাবে, যেহেতু আপনার ট্রেড টেক প্রফিট ১.৫২০০ তে পৌঁছাবার আগেই ট্রেড স্টপ লস ১.৪৯০০ কে ছুঁয়ে ফেলেছে ।

কিন্তু আপনি যদি ট্রেইলিং স্টপ ১০০ পিপ ব্যবহার করেন তাহলে আপনার ট্রেডিং প্রাইস যখন ১.৫০০০ থেকে ১.৫১৫০ তে চলে যাবে তখন স্টপ লস জায়গা বদল করে ১.৪৯০০ থেকে উঠে গিয়ে ১.৫১৫০ এর ১০০ পিপ নীচে অর্থাৎ, ১.৫০৫০ তে চলে আসবে । এখন যদি আপনার ট্রেডিং প্রাইস টেক প্রফিট ১.৫২০০ তে না গিয়ে ১.৫১৫০ থেকে নামা শুরু করে তাহলে কিন্তু স্টপ লস ঐ ১.৫০৫০ তেই রয়ে যাবে । স্টপ লস কিন্তু আগের মত ১.৪৯০০ তে নেমে আসবে না, ফলে আপনার ট্রেড তখন লসে ক্লোজ হলেও ১.৫০৫০ তে ক্লোজ হওয়ার কারনে ৫০ পিপ প্রফিট হবে । ট্রেইলিং স্টপ ব্যবহারের এটাই সবচেয়ে বড় সুবিধা ।

মনে রাখবেন, আপনার ট্রেড যদি একবার প্রফিটে যায় আর Trialing stop টা যদি ধরে ফেলে, তাহলে আপনার লাভ হতে পারে বহু পিপস, কিন্তু লস হবার কোন সম্ভাবনা নেই।

আপনি কত পিপ ব্যবহার করে স্টপ লস আর টেক প্রফিট সেট করবেন সেটা নির্ভল করে আপনার ট্রেডিং স্ট্র্যাটেজির উপর ।

ট্রেইলিং স্টপ ব্যবহার করার জন্য প্রথমে Terminal টি ওপেন করতে হবে, এরপরে যেই ট্রেডে ট্রেইলিং স্টপ আপনি সেট করতে চান সেই ট্রেডের উপর মাউস রেখে রাইট ক্লিক করে Default অথবা, Custom ট্রেইলিং স্টপ আপনি সেট করে দিতে পারেন, নীচের মত করে ।

ছবি পোস্ট করা হয়েছে

আর যদি সেট করা ট্রেইলিং স্টপ বাতিল করে দিতে চান, তাহলে একই ভাবে Terminal এর ট্রেডের উপর মাউস রেখে ট্রেইলিং স্টপের সাইড উইনডোটি ওপেন করে None ক্লিক করতে হবে ।