Sponsored

ইলিয়ট তরঙ্গের নিয়মসমূহ

ইলিয়ট তরঙ্গ গণনার ৩টি প্রধান নিয়ম

  1. তরঙ্গ ২ তরঙ্গ ১ এর শুরুর পর্যায়কে ভাঙ্গে নিচে যাবে না।
  2. তরঙ্গ ৩ তরঙ্গ ১, ৩ এবং ৫ এর মধ্যে সবচেয়ে ছোট হবে না।
  3. তরঙ্গ ৪ তরঙ্গ ১ এর উপরে পৌঁছাবে না।

bfs5

 

এই ৩টি কঠোর নিয়ম যা পরিবর্তনযোগ্য নয়। বাকি নিয়মগুলো এবং কিছু সংখ্যক পদ্ধতির পরিবর্তন বা খানিকটা বদলানো যায়, যা আমাদের ব্যাখ্যা করে যে মার্কেট সম্পূর্ণ অনুমানযোগ্য নয়।

 পরিবর্তনের নিয়ম

 তরঙ্গ ২ এবং ৪ হবে ইম্পালসিভ তরঙ্গ যা ভিন্ন গঠনের হবে। যদি তরঙ্গ ২ সাধারণ কখগ গঠনের (আঁকাবাঁকা) হয় তবে ৪র্থ তরঙ্গটি হবে জটিল তরঙ্গ (ত্রিভুজ, দ্বিগুণ, তিনগুন প্রভৃতি)
bfs6
অনেক বছর ধরে ইলিয়ট অনুসারীরা চেষ্টা করে এর নিয়ম এবং তরঙ্গের উন্নত ব্যাখ্যা উন্মোচন করেছেন। যার ফলে আজ আমরা ইলিয়ট তরঙ্গের নিয়ম এবং ব্যবহারবিধি সম্পর্কে শত শত নতুন তথ্য পাচ্ছি যাতে আমরা মূল্যের আচরণবিধির প্রতিটি ধাপ ধরতে পারি।
নিচে একটি বহু বিস্তারিত ব্যবহারবিধি দেওয়া হলঃ
কিন্তু এটা কি সম্ভব যে প্রতিটি পরিবর্তনকেই নিয়মের মধ্যে আনা? এই শ্রেণী বিভাগ পাঠ করে কি লাভ হবে অথবা এটা একটা সাধারণ বর্ণনা যাতে মার্কেটের সম্ভাবনা নিয়ে বলা হয়েছে, যা আমাদের পড়ার প্রয়োজন আছে বা নাই। এই সিদ্ধান্ত সম্পূর্ণই আপনার নিজের।
শুধু এটা মনে রাখবেন যে ইলিয়ট তরঙ্গ ব্যবহার হচ্ছে ঠিক হওয়া বা প্রতিটি সময়ে পরবর্তী পরিবর্তনটি জানাই নয়। ইলিয়টিশিয়ানরা ভুল করে এবং তারা অনেক ভুল করে, এমনকি অনেক অভিজ্ঞ বিনিয়োগকারী যেমন রর্বাট প্রিচার ও প্রতিবার সঠিক নন*. যা গুরুত্বপূর্ণ তা হল আপনার ভুল থেকে শিক্ষা, যা আপনাকে পরবর্তী বিনিয়োগে/ট্রেডে লাভ আনতে সহায়তা করবে। আর ফরেক্স বিনিয়োগকারী হিসেবে আমাদের ক্ষতি/লস কে স্বীকার করেই সামনে এগিয়ে যেতে হবে।