ফরেক্স এ পাগলেও প্রফিট করতে পারে, ছাগলে পারেনা

আমার লেখাটা পড়ে কেউ হয়তো মনে কষ্ট পেতে পারেন, তার জন্য আমি অগ্রিম ক্ষমা চেয়ে নিচ্ছি। ফরেক্স এর প্রতি দিন দিন মানুষের আগ্রহ বেড়েই চলেছে। প্রতিদিন অতি উতসাহ আর উদ্দিপনা নিয়ে ফরেক্স যুদ্ধে নামছেন নতুন নতুন ট্রেডার। কিন্তু পরিনাম একি… আগের মতোই ৯৫% ট্রেডার প্রফিট তো দুরের কথা নিজের ব্যালেন্সটাকেই টিকিয়ে রাখতে পারেনা।boz-5haditabasi-(goat5).jpg

তাহলে ফরেক্স কি এতোই দু:সাধ্য? আমার মতে  এর উত্তর, ‘না’. আমি মনে করি,  ফরেক্স এ পাগলেও প্রফিট করতে পারে, ছাগলে পারেনা।

এখানে আমি পাগল বলতে বুঝাতে চাচ্ছি, এমন লোকদের যারা ফরেক্স বোঝেনা, উল্ট পাল্টা ট্রেড করে। যেমন ধরুন মার্কেট  Strong sell কিন্তু কোন এক পাগলে সেই মার্কেটে Buy ট্রেড বসালো। তারপর টানা ২ সপ্তাহ নামতে থাকলো। ২ সপ্তাহ নামার পর মার্কেট আবার উঠতে শুরু করলো। অবশেষে ১ মাস পর পাগলের ট্রেডটি TP হিট করলো। পাগল উল্টা ট্রেড দেয়ার পরও কিন্তু পাগল এখন প্রফিটে।

আমি ছাগল বলতে বুঝাচ্ছি, যে শুধু খাই খাই করে। কথায় আছে, ”পাগলে কি না বলে আর ছাগলে কি না খায়।” এই রকম খাই খাই স্বভাবের ছাগলরা যখন ফরেক্স মার্কেটে আসে তখন তারা তাদের ব্যালেন্স নিয়ে এক সপ্তাহও টিকে থাকে না। এই ধরনের ট্রেডারদের হয়তো ফরেক্স মার্কেট সম্পর্কে ভাল জ্ঞানও আছে কিন্তু তাদের এই খাই খাই স্বভাবের কারনে তাদের পতন অনিবার্য। ধরুন, মার্কেট স্ট্রং সেল এবং সেই ছাগল ট্রেডার সেটা বুঝতে পেরেছে। সে তখন সে চিন্তা করলো মার্কেট তো নিশ্চিত নামবে, তাই সে ২০০ পিপস হাতে রেখে বড় ভলিউমের একটা ট্রেড বসালো, মার্কেট উপরের উঠতে শুরু করলো , কিছুক্ষন উপরে উঠে আবার নামা নামা ভাব। এবার ছাগল ট্রেডার ওভার শিউর এখন মার্কেট শিউর নামবে। এবার সে সেম ভলিউমের আরেকটা ট্রেড দিল, ভাবলো কিছু প্রফিট হলে ছেড়ে দেবে। এই সুযোগটা ছাড়া ঠিক হবেনা। কিন্তু মার্কেট নামলো না, আবার উঠতে শুরু করলো। এবার ছাগল ট্রেডারের মেজাজ গরম। সে মার্কেটে বসলেই মার্কেট তার সাথে শত্রুতা শুরু করে। ইতিমধ্যে অনেক লস হয়ে গেছে। তাই সে অনেক চিন্তা ভাবনা করে same volume এর দুটো Buy বসালো।আর তখন থেকে মার্কেট আবার নামতে শুরু করলো। এবার তো বাই এর ট্রেড ধরা। ছাগল ট্রেডারের মেজাজ আরো গরম। প্রচন্ড রাগ উঠে গেছে।মেজাজ গরম করে আরো বড় ভলিউমের একটা সেল মারলো। সাথে সাথে প্রফিট। ক্লজ করবে কি করবেনা এমন চিন্তা করতে করতেই মার্কেট আবার উঠে গেল। এবার বাইয়ের ট্রেড প্রফিটে। ক্লজ করে দিল। মার্কেট আরো উঠে গেল। ছাগল ট্রেডারের একাউন্ট জিরো।

ছাগল ট্রেডার ২ সপ্তাহ পরে তার এক ট্রেডার বন্ধুর সাথে, আরে ভাই মার্কেট কি তোর থেকে কম বুঝি? আমি তো বেটা এনালাইসিস করে বুঝছিলামই মার্কেট ২ সপ্তাহ টানা নামবো। sell  এ তো ট্রেড ও বসাইছিলাম। কিন্তু পরের ট্রেড গুলো যদি না দিতাম, তাইলে তো বেডা আমার ইকুইটি ৩ গুন হয়ে যায়। বেশি খাইতে যাইয়াই এই লস টা খাইলাম। ইশ, মাথা নষ্ট হয়ে যায়।

আপনি যদি ছাগল ট্রেডার হতে না চান তাহলে আগে মানি ম্যানেজমেন্ট শিখুন। প্রফিট তো পরের কথা আগে নিজের ব্যালেন্স বাচানো শিখতে হবে।

কাউকে খোচা দেওয়া বা কষ্ট দেয়া আমার উদ্দেশ্য নয়। উদ্দেশ্য হচ্ছে মানি ম্যানেজমেন্টের গুরুত্ব বোঝানো।