Sponsored

ইলিয়ট ওয়েভ দিয়ে কিভাবে ট্রেড করবেন?

ইলিয়ট ওয়েভ নিয়ে আমরা আগেই বেশ কিছু পোস্ট করেছি সেগুলোর লিংক নিচে দেয়া হলো পড়ে নিতে পারেন। এর দ্বারা আপনি এই আর্টিকেলটি আরো ভালভাবে বুঝতে পারবেন।

 

এবার চলুন আমরা জেনে নেই কিভাবে ইলিয়ট ওয়েভ দিয়ে ট্রেড করবো।  এই আর্টিকেলে, ইলিয়ট ওয়েভ ট্রেডের তিনটি উপায় নিয়ে আমরা আলোচনা করবো।  তার আগে  আপনাকে এন্ট্রি, স্টপ লস, এবং এক্সিট পয়েন্ট সম্পর্কে জানতে হবে। ধরে নিন আপনি নির্দিষ্ট কোন প্রাইস সুইং থেকে নিজের ওয়েভ গননা করা শুরু করেছেন। সেটার পরে ছোট একটি রিট্রেসমেন্ট আসবে যা সাধারনত প্রথম ওয়েভের ৫০% এর বেশী ছাড়িয়ে যাবে না। এটা আসলে ইলিয়ট ওয়েভ ট্রেডের মৌলিক নিয়ম – দ্বিতীয় ওয়েভ প্রথম ওয়েভকে কখনো ছাড়িয়ে যাবে না। প্রাইস যদি ১০০% এরবেশী রিট্রেস করে তাহলে আপনার ওয়েভ গণনায় ভুল হয়েছে। তৃতীয় ওয়েভের শুরু অনেক শক্তিশালী বাই সিগন্যাল হবে। সাধারনত, সম্পূর্ণ চক্রে সবচেয়ে বড় ওয়েভ এটি হয়। দ্বিতীয় মৌলিক নিয়ম হচ্ছে চতুর্থ ওয়েভ কখনো প্রথম ওয়েভের প্রাইসের সীমানার মধ্যে যাবে না।

 

ইলিয়ট ওয়েভের তৃতীয় ওয়েভ ট্রেড করা

ইলিয়ট ওয়েভসের তৃতীয় ওয়েভটি হচ্ছে প্রাইস অ্যাকশন সাইকেলের মধ্যে সবচেয়ে দীর্ঘ এবং সবচেয়ে শক্তিশালী।  মনে রাখতে হবে এটার অন্য ছোট ওয়েভগুলোর চেয়ে অবশ্যই  ১৬১.৮% এর চেয়ে বেশী হতে হবে। দ্বিতীয় ওয়েভ প্রথম ওয়েভের চুড়া থেকে ৫০-৬১.৮% রিট্রেস হবে।  এসব ক্ষেত্রে আপনি সরাসরি ট্রেড ওপেন না করে পেন্ডিং বাই লিমিট ওর্ডার দিতে পারেন প্রথম ওয়েভের (এবং দ্বিতীয় ওয়েভের দৈর্ঘ্যের ভেতরে) ৫০ – এবং ৬১.৮% এর মধ্যে। টেক প্রফিট দ্বিতীয় ওয়েভের শেষ থেকে ১৬১.৮% এ প্রদান করা উচিত । ওয়েভ শুরুর কাছাকাছি স্টপ লস পাওয়া যেতে পারে বা কাছাকাছি কোন শক্তিশালী সাপোর্টের নিচে।

 

পঞ্চম ওয়েভ ট্রেড করা

পঞ্চম ওয়েভ ট্রেড করার আগে আপনাকে মনে রাখতে হবে যে এটা প্রথম ওয়েভের সমান হবে না। মনে রাখতে হবে, প্রথম ওয়েভ পরিমাপ করে পঞ্চম ওয়েভ পরিমাপের ধারনা পাবেন।  চতুর্থ ওয়েব যখন শেষ হবে তখন পঞ্চম ওয়েব পরিমাপ করতে পারেন। প্রথম ওয়েভের ৬১.৮% দেখা এবং তা চতুর্থ ওয়েভ থেকে প্রজেকশন করা। তারপর বুলিশ ৫-ওয়েভের গঠনের পঞ্চম ওয়েভের শেষে শর্ট পজিশন নেয়া এবং সম্পূর্ণ সুইঙ্গের ৩৮.২% রিট্রেসমেন্টকে লক্ষ্যকেন্দ্র করা। ওয়েভ যদি কারেকটিভ (ইমপালসিভ নয়) হয়ে থাকে, তাহলে সেখানে ৬১.৮% রিট্রেসমেন্টের সম্ভাবনা থাকে। কোন প্রশ্ন থাকলে কমেন্টে  করতে পারেন। পোস্ট টি ভাল লাগলে শেয়ার করে রাখতে পারেন।